ব্লগারের ড্যাসবোর্ড পরিচিতি

আমরা ইতিমধ্যে ব্লগারে (Blogger) কিভাবে ব্লগ (Blog) খুলতে হয়, তার বিস্তারিত তথ্য জেনে গেছি (পোস্ট ১, পোস্ট ২, পোস্ট ৩, পোস্ট ৪) । আজ আমরা ব্লগারের ড্যাশবোর্ড (Dashboard) সম্পর্কে বিস্তারিত তথ্য জানবো। এই ড্যাশবোর্ড অংশটিই হলো ব্লগারে আপনার একাউন্টের (Account) কন্ট্রোল প্যানেল (Control Panel)। ব্লগারে একাউন্ট খুললে (দ্বিতীয় পদ্ধতি) এইরকম একটি পেজ আপনি স্বয়ংক্রিয়ভাবে (Automatic) পেয়ে যাবেন। এখানে আপনি আপনার ব্লগের একটি তালিকা (Blog List) ও সেই ব্লগকে নিয়ন্ত্রণ করার জন্য প্রয়োজনীয় বাটনগুলো (Button) পেয়ে যাবেন।



ব্লগারে (Blogger) লগইন (Login) করুন। এটা দু'ভাবে হতে পারে। জিমেইলে (G Mail) লগইন করার পর ফায়ারফক্সে (Firefox) আরেকটা ট্যাব (Tab) নিয়ে সেখানে যদি ব্লগার.কম (Blogger.com) লিখে দেন তাহলে আপনি ব্লগারের ড্যাশবোর্ডে (Dashboard) স্বয়ংক্রিয়ভাবে প্রবেশ করবেন। ছবিতে দেখুন উপরের ডানপার্শ্বে রয়েছে বেশ কিছু প্রয়োজনীয় বাটন। যেখানে আপনার ই মেইল এড্রেস (E Mail Address) লেখা আছে তার ডানপার্শ্বে রয়েছে চারটি বাটন। Dashboard | My Account | Help | Sign out
এই চারটির মধ্যে প্রথমটির মধ্যে আপনি রয়েছেন। MY Account ও Help অংশ নিয়ে আমরা পরবর্তীতে আলোচনা করবো।
Manage Blogs (35 total): এখানে আপনার ব্লগগুলোর একটি তালিকা (Bloglist) দেখাবে। ৩৫ লেখা থাকার কারণ এই ড্যাশবোর্ডের অধীনে ৩৫টি ব্লগ রয়েছে। যার একাউন্টে (Account) যতগুলি ব্লগ খোলা হবে, তার একাউন্টে ততো সংখ্যা লেখা থাকবে।
এই বরাবর ঠিক ডানপার্শ্বে লেখা রয়েছে Create a Blog – Help: এখানে Create a Blog লেখাটিতে ক্লিক করে এই নিয়মে আরেকটি ব্লগ তৈরি করতে পারেন।
Manage Blogs লেখা অংশের নিচে আপনার তৈরিকরা বা অংশগ্রহণ করা ব্লগগুলির একটি তালিকা। প্রত্যেকটা ব্লগের জন্য রয়েছে স্বতন্ত্র ড্যাশবোর্ড (Dashboard), এতে রয়েছে: New Post– Edit Posts – Settings – Layout – View Blog
New Post: আপনি এই বাটনে ক্লিক (Click) করে নতুন পোস্ট (New Post) লেখা শুরু করতে পারেন।
Edit Posts: এই অংশটি আপনাকে আপনার লেখা পূর্বের কোন পোস্ট সংশোধন (Edit) করতে সহায়তা করবে।
Settings: এখানে আপনি আপনার এই ব্লগটির যাবতীয় সেটিংস পরিবর্তন (Change Settings) করতে পারবেন। এই অংশটি আপনার ব্লগের নিজস্ব কন্ট্রোল প্যানেলের (Control Panel) কাজ করবে।
Layout: এখানে থাকা বিভিন্ন অপশন দিয়ে আপনি আপনার ব্লগের সৌন্দর্য তথা টেমপ্লেট (Template) পরিবর্তন করতে পারবেন। বিভিন্ন রঙ ও ডিজাইন দিয়ে সাজিয়ে তুলতে পারবেন আপনার প্রিয় ব্লগটিকে।
View Blog: এই বাটনটা আপনার ব্লগের সরাসরি লিংক Link) ঠিকানা। এখানে ক্লিক করে বিভিন্ন সেটিংস (Settings) পরিবর্তন করার পর ব্লগটিকে কেমন দেখাচ্ছে তা পরীক্ষা করে নিতে পারবেন।

ড্যাশবোর্ডের একেবারে বামপার্শ্বে রয়েছে আপনার প্রোফাইল (Profile) অংশ। এখানে থাকা বিভিন্ন বাটন (Button) দিয়ে আপনার প্রোফাইলকে সংশোধন, পরিবর্তন, সম্পাদনা (Edit) করতে পারবেন। আপনি যে ছবিটি (Picture/ Photo) সকলকে দেখাতে চান, তা এই অংশের মাধ্যমে আপনার প্রোফাইলে সংযোজন করতে হবে। আপনার ব্লগ তালিকা (Blog List), নাম (Name), ঠিকানা (Address), রাশি (Astrological Sign), জন্মতারিখ (Birth date), পেশা (Occupation) ইত্যাদি বিষয়ে অন্যদেরকে আপনি যে সব তথ্য (Information) জানাতে চান তা এই অংশের মাধ্যমে প্রোফাইলে প্রবেশ করাতে হবে। আসলে এই প্রোফাইলটি হলো আপনার পরিচিতি (Identity)। আপনি ঠিক কিভাবে অন্যের সামনে উপস্থাপিত হতে চান, আপনি অন্যের সামনে আপনার ঠিক কোন পরিচিতিটি উন্মোচন করতে চান, তাই হলো প্রোফাইল। তাই প্রোফাইল (Profile) অংশে তথ্য প্রদান করতে গিয়ে সতর্ক থাকুন। আপনার ভাবমূর্তির কোনরূপ পরিবর্তন হচ্ছে কি না, সে বিষয়ে নিঃসংশয় হোন।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger