ইমেইল করে ব্লগে নতুন লেখা পোস্ট করুন

গতকালকের পোস্টে আমরা জেনেছি কিভাবে একটি ব্লগে একাধিক লেখক যুক্ত (Group Blogging) করা যায়। সেই পোস্টের নিয়মে একাধিক লেখক যুক্ত করার পর আপনি ইচ্ছে করলে আর একটি উপকারী ফিচার (Feature) ব্যবহার করতে পারেন। অবশ্য আপনি নিজেও একা একা এই অনন্য সাধারণ ফিচারটি ব্যবহার করতে পারেন। এর মাধ্যমে আপনাকে বা ব্লগের লেখক-সদস্যদেরকে ব্লগার.কম এ লগইন করে নতুন পোস্ট লিখতে হবে না। শুধুমাত্র ইমেইল (Email) করলেই ব্লগে নতুন লেখা (New Article) পোস্ট করা (Post) হয়ে যাবে। ব্লগে লগইন (Login) না করে শুধু ইমেইল করে নতুন লেখা পোস্ট করার জন্য আপনাকে সামান্য একটি সেটিংস (Settings) পরিবর্তন করে নিতে হবে। এখানে উল্লেখ্য যে, ব্লগার.কম (Blogger.com) এর এই সুবিধাটি সম্পর্কে সংক্ষেপে এর আগে একটু পরিচিতিমূলক আলোচনা করছিলাম।

এই উপকারী (Helpful) ফিচারটি চালু করার জন্য আপনাকে যিনি ব্লগের এডমিন (Admin), তাকে ব্লগার.কম (Blogger.com) এ তার আইডি (ID) ও পাসওয়ার্ড (Password) দিয়ে লগইন করতে হবে। এর পরের ধাপগুলো ধারাবাহিকভাবে বলছি:-
  1. প্রথমে Settings এর Email & Mobile অংশে যান। (লাল দাগ চিহ্নিত)
  2. Posting Options লেখার পাশে আপনার ব্লগের জন্য একটি নিজস্ব ইমেইল এড্রেস তৈরি করুন (নীল রঙের দাগ চিহ্নিত)। এই নতুন ইমেইল ঠিকানায় প্রথমে থাকবে আপনি যে ইমেইল দিয়ে ব্লগটি খুলেছেন, সেই ঠিকানা তারপর একটি ডট (.) এরপরের টেস্কট বক্সে (Text Box) লেখা রয়েছে Secret Words (কেন Secret Words তা পরে বলছি)। এই জায়গায় একটি নাম বা ব্লগের নামটিই (Blog name) লিখে দিন। তাহলে ব্লগটিতে পোস্ট করার ইমেইল ঠিকানাটি (Email Address) হবে এরকম :- YOUREMAIL.BLOGNAME@blogger.com
  3. এবার নিচের তিনটি অপশনের মধ্যে প্রথম দুটি থেকে একটি বেছে নিন। 1, 2, 3 চিহ্নিত অপশনগুলির মধ্যে ১মটি সিলেক্ট করলে ইমেইল করার সাথে সাথে লেখাটি প্রকাশ হয়ে যাবে। ২য়টি নির্বাচন (Select) করলে লেখাটি ড্রাফট (Draft) হিসেবে সেভ হয়ে থাকবে। পরে যিনি এডমিন (Admin), তিনি পরীক্ষা-নিরীক্ষা-সম্পাদনা (Edit) করে প্রকাশ (Publish) করতে পারবেন।
  4. উপরেরর পদ্ধতিতে সেটিংস পরিবর্তন সম্পন্ন হলে সবশেষে SAVE SETTINGS বোতাম চেপে পরিবর্তিত সেটিংসটি সংরক্ষণ (Save) করুন।
  5. এবার আপনি নতুন সেট করা ঠিকানায় (YOUREMAIL.BLOGNAME@blogger.com) একটি ইমেইল পাঠিয়ে পরীক্ষা করে দেখুন যে তা ব্লগে প্রকাশ (Publish) হয়েছে কিনা।
  6. মনে রাখতে হবে যে ইমেইল করে প্রকাশ করার সময় লেখার টাইটেলটি (Title) লিখতে হবে ইমেইলের 'বিষয়' (Subject) এর ঘরে এবং ইমেইলের বডিতে (Email Body) থাকবে মূল পোস্টটি (Main Post)।
যদিও এই পদ্ধতির সুবিধার সংখ্যাই বেশি, তারপরও একটি মারাত্মক অসুবিধা রয়েছে। আগে সুবিধাগুলোর দু'একটি আলোচনা করি।
  1. এই পদ্ধতির মাধ্যমে যারা আগের পোস্ট অনুযায়ী ব্লগের সদস্যপদ পায়নি, তারাও নতুন লেখা পোস্ট করতে পারবে।
  2. ব্লগে লগইন না করেও লেখা প্রকাশ করা সম্ভব।
  3. শুধু gmail নয়, যে কোন ইমেইল সার্ভিস (Email Service) থেকে নতুন লেখা পোস্ট করা যাবে।
  4. যদি ফ্রি ব্লগার.কম (Blogger.com) এর ব্লগে পত্রিকা (News paper) প্রকাশ করেন, তাহলে আপনার সাংবাদিকদেরকে ব্লগে লগইন না করলেও চলবে। তারা মোবাইল ফোন (Mobile Phone) থেকেও কোন খবর (News) তাৎক্ষণিকভাবে (Instantly) ব্লগে প্রকাশ করতে পারবেন। অর্থাৎ যখন ঘটনা তখনই খবর প্রকাশ করা সম্ভব। আর তার জন্য হাতে কম্পিউটার (Computer) থাকাটা মোটেও আবশ্যক নয়।
  5. আপনি যিনি এডমিন তার পূর্ণ নিয়ন্ত্রণ থাকবে সব লেখাগুলোর উপর। তিনি ইচ্ছে করলে পরবর্তিতে যে কোন লেখা সম্পাদনা করতে পারবেন।
আর একটি বিশেষ অসুবিধা হল যে
  • ব্লগের নিজস্ব ইমেইল ঠিকানাটি কোনক্রমেই অবিশ্বস্ত মানুষের হাতে দেয়া যাবে না। তাহলে:-
  1. আজেবাজে বা অবাঞ্চিত পোস্টের সংখ্যা বেড়ে যাবে।
  2. স্প্যামাররা (Spammer) অনবরত ইমেইল পাঠিয়ে ব্লগে হাজার হাজার স্প্যামিং মেইল (Spam mail) পোস্ট করতে পারবে। ফলে আপনার ব্লগের সুনাম ও মর্যাদা মুহূর্তেই ধুলায় লুটিয়ে যাবে।
অতএব ব্লগের শরীরের কোন জায়গায় ব্লগের নিজস্ব ইমেইলটি প্রকাশ করা থেকে বিরত থাকুন। শুধুমাত্র নিজস্ব বা পরীক্ষিত লেখক, নিয়োগপ্রাপ্ত ব্লগার কিংবা বন্ধুদেরকে এই ঠিকানা গোপনে জানান। তাও সেজন্য আলাদা কোন মাধ্যম ব্যবহার করতে হবে। আশা করি ব্লগের এই নতুন ফিচারটি ব্যবহার করতে আপনাদের কোন অসুবিধা হবে না।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger