কিভাবে পোস্টের নিচে শেয়ার করার বোতাম স্থাপন করবেন?

যাঁরা আমার ব্লগটি (Bangla Hacks) নিয়মিত ভ্রমণ করেন, তাঁরা নিশ্চয় লক্ষ্য করেছেন যে, আমার ব্লগের (Bangla Hacks) প্রত্যেকটা পোস্টের শেষে (End of Post) নিচের ছবির মতো (লাল রঙের দাগ চিহ্নিত) কিছু বোতাম (Button) দেখা যাচ্ছে।
আপনার কাছে আমার যে পোস্টটিকে ভাল লেগেছে বা উপকারী মনে হয়েছে, যে পোস্টটিকে আপনি আপনার পরিচিত সবার কাছে পৌঁছে দিতে চান (Want to share), তা এই বোতামগুলি দিয়ে করতে পারবেন। অনলাইনে বিভিন্নরকম শেয়ারিং সাইট (Sharing Site) রয়েছে। এই সাইটগুলোতে কোন একটি পোস্টকে এই বোতামগুলি দিয়ে সহজে শেয়ার করতে পারবেন।

অনলাইনে এই ধরণের শেয়ারিং বোতাম (Sharing Button) সরবরাহকারী একাধিক সাইট রয়েছে। তাদের দেয়া কোড ব্লগের HTML অংশের নির্দিষ্ট অংশে স্থাপন করলে প্রত্যেক পোস্টের নিচে আমার ব্লগের মতো শেয়ারিং অপশন দেখা যাবে।

প্রথমে আলোচনা করি শেয়ারিং বোতাম সরবরাহকারী সাইটগুলি নিয়ে। এই ধরণের সাইটগুলোর মধ্যে সবচেয়ে বিখ্যাত (Famous) হল :-

Add This
এই সাইটটির জনপ্রিয়তার (Popular) মূল কারণ হল এর কোড (Code) স্থাপন করা খুব সহজ এবং ৫০টিরও বেশি সোশ্যাল শেয়ারিং সাইটে (Social Sharing Site) এই একটি মাত্র জায়গা থেকেই কোন পোস্ট শেয়ার করতে পারবেন।

এই সাইটে বিভিন্নরকম ডিজাইন (Various Design) থেকে নিজের মনমতো বোতাম (Button) বেছে নেয়ার সুবিধা রয়েছে। নিচের ছবিতে দেখুন। বামপাশের ছোট্ট একটি রেডিও বোতাম (Radio Button) সিলেক্ট (Select) করেই আপনি আপনার প্রয়োজন ও পছন্দমতো যে কোন একটি বোতাম ডিজাইন বেছে নিতে পারবেন এখান থেকে। শুধু তাই নয় আপনি ইচ্ছে করলে বোতামগুলোকে ডিফল্টভাবে (Default) দেয়া পাশাপাশি (Horizontal) সাজানো বাদ দিয়ে খাড়াখাড়িভাবে (Vertical) স্থাপন করতে পারবেন।
এছাড়াও Add this সাইটটি লোড হয় খুব দ্রুত। তাই বাংলাদেশের ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য এটা বেশ উপযোগী। এখান থেকে কোড নিতে আপনাকে কোন প্রকার ব্যক্তিগত তথ্য (Personal Information) যেমন: নাম (Name), ইমেইল (Email), ওয়েবসাইটের নাম (Website name), পেজ ঠিকানা (Page URL) কোন কিছুই দিতে হবে না। তবে আপনি যদি রেজিস্ট্রেশন (Registration) করেন, তাহলে আপনার ব্লগের কোন পেজ কোথায় শেয়ার করা হয়েছে, কোন পেজ বেশি জনপ্রিয় (More Favourite) সে বিষয়ে বিস্তারিত তথ্য এই সাইট আপনাকে সরবরাহ করবে।

উল্লেখ্য যে US সরকারের বেশিরভাগ সরকারী ওয়েব সাইট এই Add this সাইটের শেয়ারিং সুবিধাটি ব্যবহার করে থাকে।

Add To Any
শেয়ারিং বোতাম সরবরাহকারী সাইটগুলোর মধ্যে দ্বিতীয় স্থানে আছে Add to any সাইটটি। এখানেও কোড পাওয়া খুব সহজ। এখানে ডিজাইনের পরিমাণ যদিও খুব কম তবে দুইরকম অপশন (Option) থেকে নিজের পছন্দমতো যে কোন একটি বেছে নিতে পারবেন।
Share/Save/Bookmark কিংবা Subscribe এর মধ্যে যে কোন একটি গেজেট (Gadget) Add to any সাইট থেকে পছন্দ করে নেয়া সম্ভব। এই সাইট থেকে কোড নিতে আপনাকে কোন প্রকার ব্যক্তিগত তথ্য যেমন নাম, ইমেইল দিতে হবে না।

এই সাইটের বিশেষ সুবিধা হল কোন পেজ কোথায় কতবার শেয়ার করা হয়েছে, তা নিজে থেকেই নির্দিষ্ট বাটনের পাশে ব্রাকেটে প্রকাশ করে। এছাড়াও যদি আপনি একই সাইটে গুগলের এনালিটিকস ব্যবহার করেন, তাহলে সেখান থেকে প্রাপ্ত ডাটা Add to any সাইট ব্যবহার করে।
উল্লেখ্য যে, বিখ্যাত সাইটগুলোর মধ্যে Yahoo এদের সেবা ব্যবহার করে থাকে।
  • গেজেট হিসেবে ব্যবহার করতে হয়।

Share This
অনলাইনের কোন পেজ যদি আপনার ভাল লেগেই যায় আর তা যদি আপনি আপনার বন্ধুদেরকে জানিয়ে দিতে চান। তাহলে কোন না কোন একটি শেয়ারিং সার্ভিসের (Sharing Service) সাহায্য আপনাকে নিতেই হবে। Share this সাইটের মাধ্যমে আপনি আপনার নানারকম পদ্ধতিতে বন্ধুদেরকে আপনার ভালোলাগা পোস্টটির কথা জানাতে পারবেন।
এই সাইটটির বিশেষ সুবিধা হল যে আপনি নিজের মনমতো করে প্রয়োজনীয় বোতামগুলোকে সাজিয়ে নিতে পারবেন। অন্য শেয়ারিং বোতাম সরবরাহকারী সাইটগুলোতে অপ্রয়োজনীয় সাইটের ঠিকানা বাদ দেয়া কিংবা পছন্দের সাইটকে যোগ করার কোন সুবিধা নেই। যা এই Share this সাইটের মাধ্যমে করা সম্ভব। এখানে Publisher এবং User দু'ধরণের ব্যবহারকারী ভিন্নরকম সুবিধা ভোগ করে থাকে। আপনার কোন পেজ বেশি জনপ্রিয় বা কোন সোশাল সার্ভিসে শেয়ার করা হয়েছে, তার বিস্তারিত তথ্য (Details Date) এই সাইট থেকে পাবেন।

এখান থেকে সুবিধা নিতে হলে আপনাকে রেজিস্ট্রেশন (Registration) করতে হবে। আপনি যে সাইট বা পেজকে বন্ধুদের সাথে শেয়ার করবেন, তা এখানে সেভ হয়ে থাকবে। পরবর্তিতে সোশাল সাইটগুলোতে জনপ্রিয় পেজের (Popular Page) যে ভোট (Vote) হয়, সেখানে আপনার পছন্দকেও ভোট হিসেবে গণনায় ধরা হবে।
  • গেজেট হিসেবে ব্যবহার করতে হয়।

Tell A Friend


এই সাইটটি নতুন। ধীরে ধীরে সকলের কাছে পরিচিত হয়ে উঠছে। তবে এই সাইটটির বিশেষ সুবিধা হল বিভিন্ন রকমে ইন্টস্ট্যান্ট মেসেজিং (Instant Messaging) সার্ভিস যেমন: Google Talk, Yahoo! Messenger, AOL, MSN/Windows Live Messenger ইত্যাদির মাধ্যমে বন্ধুদেরকে পছন্দের পোস্টটির খবর জানাতে পারবেন। আর এই মেসেন্জারগুলো বিভিন্ন ট্যাবে সাজানো থাকে বলে ব্যবহার করাও বেশ সহজ।
মেসেন্জারের মাধ্যমে বন্ধুদের কাছে প্রিয় পোস্টটির খবর জানানোর সুবিধা রয়েছে একমাত্র এই সাইটেই।
  • গেজেট হিসেবে ব্যবহার করতে হয়।

কিভাবে স্থাপন করবেন?
  • আমি সবচেয়ে জনপ্রিয় Add This সাইটের দেয়া কোড কিভাবে স্থাপন করবেন তা বলছি। কারণ এটা গেজেট হিসেবে (As Gadget) ব্লগের শরীরে (Blog body) স্থাপন করতে হয় না। সরাসরি পেজের নিচে (Below page) প্রদর্শন করা সম্ভব।
  • Add this সাইটে গিয়ে প্রথম পৃষ্ঠা থেকেই আপনাকে কাজ শুরু করতে হবে।
  • ১ম অপশন: আপনি যেখানে এই শেয়ারিং বাটন ব্যবহার করতে চান, তা বামপাশের তালিকা থেকে নির্বাচন করুন। এক্ষেত্রে Blogger লেখার বামপাশের রেডিও বোতামটিতে (Radio Button) একটি ক্লিক করুন।
  • ২য় অপশন: মাঝের তালিকা থেকে একটি ডিজাইন পছন্দ করুন পাশের রেডিও বোতামে ক্লিক করে।
  • ৩য় অপশন: আপনি কি শেয়ারিং বোতাম ব্যবহারেরর তথ্য পরবর্তিতে জানতে চান কি না তা নির্বাচন করুন। জানতে চাইলে Yes, আর না জানতে চাইলে No এর পাশের রেডিও বোতামে ক্লিক করুন। তথ্য জানতে চাইলে আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে।
  • সবশেষে "Get Your Button" লেখাতে ক্লিক করুন।
  • নতুন খুলে যাওয়া পেজ (New Page) থেকে HTML কোডটুকু সম্পূর্ণ কপি (Copy) করে সংগ্রহ করুন।
  • ব্লগার.কম (Blogger.com) এ গুগল আইডি ও পাসওয়ার্ড (Google ID and Password) দিয়ে লগইন (Login) করুন।
  • ব্লগের লেআউট (Layout) অংশের Edit HTML পেজে যান।
  • Expand Widget Templates এর পাশে টিক চিহ্ন দিয়ে দিন।
  • <div class='post-footer'> লেখা লাইনের ঠিক নিচে কোডটুকু স্থাপন করুন। মনে রাখবেন যে, এই লাইনটুকু আবার মুছে ফেলবেন না যেন।
  • সেভ (Save) করুন।
  • এবার ব্রাউজারের অন্য ট্যাবে (ফায়ারফক্স ডাউনলোড করুন) থাকা ব্লগটিকে একবার রিফ্রেশ করে দেখুন বা কোন একটি পোস্ট খুলে দেখুনতো কাজ করছে কিনা।
  • সমস্যা হলে জানাতে দ্বিধা করবেন না
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger