ব্লগারে Edit Posts ও Moderate Comments বাটনের ব্যবহার

EDIT POSTS
ব্লগারের (Blogger) পোস্ট পেজে (Posts Page) থাকা বাটনগুলি সম্পর্কে বিস্তারিত তথ্য আমরা গত পোস্টে আলোচনা করেছি। ঐ পোস্টে ব্লগারে Edit Posts ও Moderate Comments বাটনের ব্যবহার কিভাবে করতে হয়, তা পরবর্তীতে আলোচনা করবো বলে কথা দিয়েছিলাম। ব্লগারের Edit Posts ও Moderate Comments অংশের কাজ অনেকে কম ব্যবহার করেন, আসলেই এই দুটো অংশ অনেকের কম লাগতে পারে। কিন্তু যদি আপনি এই দুটো অপশনকে (Option) কাজে লাগাতে চান, তাহলে তা খুব কার্যকরীভাবে (Effective) আপনাকে সাহায্য করবে।

যদি কোন লেখাকে প্রকাশ হবার পরবর্তীতে সংশোধন করতে চান, নতুন কোন শব্দ (Word) বা বাক্য (Sentence) বা ছবি (Image) সংযোজন করতে চান, তাহলে তা করতে হবে Edit Posts অংশ থেকে।
আর যদি আপনার ব্লগে করা কোন মন্তব্যকে মডারেট করতে চান, তাহলে তা করতে পারবেন Moderate Comments অংশ থেকে।


ব্লগারে লগইন (Login) করে ড্যাশবোর্ডের (Dashboad) ব্লগনামের (Blogname) পাশে Edit posts লেখা জায়গায় ক্লিক (Click) করলে সরাসরি আপনি উপরের ছবির মতো একটি পেজে চলে আসবেন। এখানে আপনার লেখা ব্লগের পোস্টগুলো তারিখ (Date) অনুযায়ী সাজানো হয়ে থাকবে। এই পেজে কতটি পুরনো লেখা দেখাবে, তার সংখ্যা ডানপাশের Posts Per Page লেখা অংশের পাশের ড্রপ ডাউন মেনু (Drop down menu) থেকে সিলেক্ট করতে পারবেন। ৫, ১০, ২৫, ৫০, ১০০ বা ৩০০টি সংখ্যাক পুরনো পোস্ট দেখার সুবিধা গ্রহণ করতে পারবেন।

(*) একটি সার্চ বক্স (Search Box) রয়েছে এই পেজে। এই সার্চ বক্সে কোন শব্দ লিখে তা পুরনো কোন পোস্টে বা পোস্টগুলোতে রয়েছে তা বের করতে পারবেন।

(*) ব্লগারের একটি অনন্য সুবিধা হলো ড্রাফট (Draft) করে রাখা। এই সুবিধাটি আপনাকে কয়েকদিন ধরে একটি পোস্ট লেখার সুবিধা দেবে। আপনি যদি ব্যস্ত (Busy) থাকেন, বা একটি দীর্ঘ পোস্ট (Long post) লিখতে চাচ্ছেন, কিন্তু একদিনে সময় করে উঠতে পারবেন না, তাহলে তা অনায়াসে সম্ভব হবে ব্লগারের এই ড্রাফট সুবিধা দিয়ে।

(*) প্রকাশিত, ড্রাফট করে সেভ করে রাখা, ভবিষ্যতে প্রকাশের জন্য সিডিউল করে রাখা ইত্যাদি প্রকার পোস্ট আলাদা আলাদাভাবে দেখা যাবে Your Posts: All, Drafts, Scheduled, Imported, Published লেখা অংশ থেকে।

(*) ব্লগ লিখতে গিয়ে কি কি ট্যাগ বা ক্যাটাগরি বা লেবেল ব্যবহার করেছেন, তার একটি সম্পূর্ণ তালিকা রয়েছে এই Edit Posts অংশের একেবারে বাম পাশে। নির্দিষ্ট লেবেলের উপরের ক্লিক করে সেই লেবেলভুক্ত পোস্টগুলোকে একবারে দেখা সম্ভব।

(*) প্রত্যেকটা পোস্টের বামপাশে রয়েছে Edit এবং View, এর মাধ্যমে নির্দিষ্ট লেখাটিকে সম্পাদনা (Edit) করতে পারবেন, বা পেজভিউ (Page view) এর মতো করে দেখতে পারবেন। পোস্টের ডানে কতটি মন্তব্য করা হয়েছে তা লেখা থাকে। আর একেবারে ডানপাশে রয়েছে কত তারিখে (Date) পোস্টটি প্রকাশিত (Published) হয়েছে তা। আর একেবারে ডানে রয়েছে Delete বাটন। এর মাধ্যমে আপনি নির্দিষ্ট পোস্টটিকে চিরতরে মুছে ফেলতে পারবেন। মনে রাখতে হবে যে একবার মুছে ফেললে সেই পোস্ট আর ফিরে পাওয়া (Recover) যাবে না। তাই মুছে ফেলার আগে অন্ততঃ ড্রাফট হিসেবে সেভ (Save) করে কয়েকদিন রাখুন। পরে আর একবার চিন্তা করে দেখবেন, পোস্টটি সত্যিই মোছার প্রয়োজন, নাকি সংশোধন করা সম্ভব।

(*) বামপাশে উপরে লেখা New Post নামক বাটনটি দিয়ে আপনি নতুন পোস্ট লেখা শুরু করতে পারবেন।

MODERATE COMMENTS
এই অংশে আপনার ব্লগে করা মন্তব্যগুলিকে (Comments) দেখতে পারবেন। কোন মন্তব্যকে বাতিল বা গ্রহণ ইত্যাদি সিদ্ধান্ত (Moderate) নিতে পারবেন। তবে সবকিছুই সম্ভব হবে যদি সেটিংস (Settings) মেনুতে অবস্থিত Comments অপশনটি (Option) আপনি সঠিকভাবে টিউন (Tune) করেন। এই অংশটি বুঝতে হলে আপনাকে সেটিংস অংশের আলোচনা পর্যন্ত অপেক্ষা করতে হবে। আমাদের সাথে থাকুন। যত দ্রুত সম্ভব ব্লগারের সেটিংস অংশ নিয়ে বিস্তারিত আলোচনা নিয়ে হাজির হবো।

আপডেট: সেটিংস এর মন্তব্য করার বিভিন্ন অপশন আলোচনা করা হয়েছে
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger