'বাংলা হ্যাকস' ব্লগের পোস্টগুলো ইমেইলে সাবস্ক্রাইব করার পদ্ধতি

'বাংলা হ্যাকস' ব্লগের (Bangla Hacks) ডানপাশের সাইডবারে (Right Sidebar) একটি 'ইমেইল সাবস্ক্রিপশন' (Email Subscription) গেজেট (Gadget) লাগানো রয়েছে। এই গেজেটটি খুব কাজের। এমন হতে পারে যে আমার ব্লগটি আপনি নিয়মিত ভ্রমণ (Visit) করতে পারছেন না। কোন না কোন কারণে আপনি প্রতিদিন আমার ব্লগে আসতে পারেন না। এর ফলে নতুন কি লেখা পোস্ট করা হলো, তাও আর আপনার জানা হলো না। হয়তো এমনও হতে পারে, আপনি যে টিপসটি (Tips) মনে মনে খুজছিলেন, তাই আমার ব্লগে প্রকাশ করে ফেললাম। কিন্তু ব্লগে আসতে না পারার কারণে আপনি তার খোঁজ আর পেলেন না। আর যদি ৪-৫দিন পরে আসেন, তাহলে প্রয়োজনীয় টিপসটি আর প্রথম পাতায় না থাকার কারণে তা আপনার নজরে পরলো না। কারণ আপনি হয়তো প্রথম পাতায় থাকা পোস্টগুলি এক নজর দেখেই অন্য কোন ঠিকানায় চলে যাবেন। পুরনো পোস্টগুলো আর যাচাই বাছাই করতে যাবেন না। ফলে আপনার সমস্যার কোন সমাধানও হল না।

এই জটিলতা এড়ানোর জন্য খুব কাজের টুল (Webtool) হলো এই 'ইমেইল সাবস্ক্রিপশন পদ্ধতি'। এই গেজেটের ইমেইল লেখার টেক্সটবক্সে (Textbox) আপনার ইমেইল লিখে দিয়ে যদি আপনি সাবস্ক্রাইব (Subscribe) করেন, তাহলে আর আপনাকে আমার ব্লগে নিয়মিত ভিজিট করতে হবে না। বাড়িতে বসে থেকে পাওয়ার মতো করে 'বাংলা হ্যাকস' ব্লগের নতুন পোস্টগুলি আপনার ইমেইল ঠিকানায় (Email Address) নিয়মিত পাঠানো হবে। নতুন কোন লেখা পোস্ট করার সঙ্গে সঙ্গে তা আপনার ইমেইল ঠিকানায় পৌঁছে যাবে। আর কোন প্রয়োজনীয় লেখা আপনার জানার বাইরে থাকবে না। ইনবক্সে (Inbox) পাওয়া মেইল দেখে আপনি বুঝতে পারবেন যে সম্পূর্ণ লেখাটি আপনার পড়া প্রয়োজন কি না। কিভাবে আমার ব্লগের নতুন পোস্টগুলোকে নিয়মিত আপনার ইমেইলের ইনবক্সে পেতে পারেন, তার পদ্ধতি বর্ণনা করছি।

প্রথমত.
Enter your email address: লেখার নিচের টেক্সটবক্সে আপনার ইমেইল ঠিকানাটি লিখে Subscribe লেখা বোতামে (Button) ক্লিক (Click) করুন। একটা নতুন উইন্ডো (Window) খুলে যাবে।

দ্বিতীয়ত.
আপনার অনুরোধটি (Request) যাচাই করার জন্য এই খুলে যাওয়া নতুন উইন্ডোটির প্রয়োজন । আপনি যে ইমেইল সাবস্ক্রিপশনের জন্য আবেদন করেছেন, তা সত্যি কিনা, আপনি মানুষ নাকি অনলাইন রোবট (Spybot) তা 'শব্দ যাচাই' (Word Verification) এর মাধ্যমে পরীক্ষা করা হবে। অর্থাৎ স্প্যামিং (Spamming) থেকে নিরাপত্তা নিশ্চিত করাই এই উইন্ডোটির কাজ। এখানে লাল রঙের এলোমেলো বর্ণগুলি টেক্সটবক্সে লিখে Complete Subscription Request লেখা বোতামে ক্লিক করুন।

উইন্ডোটি পরিবর্তিত হয়ে উপরের ছবির মতো হয়ে যাবে। এখানে লেখা থাকবে:
Your request has been accepted!

Please check your inbox for a verification message from “FeedBurner Email Subscriptions”, the service that delivers email subscriptions for Bangla Hacks. You will need to click a link listed in this message to activate your subscription.
এই উইন্ডোটির নিচের Close Window লেখাতে ক্লিক করে উইন্ডোটি বন্ধ করে দিন। এবার আপনি যে ইমেইল ঠিকানা প্রদান করেছেন, সেই ইমেইল একাউন্টটি খুলুন।

তৃতীয়ত.

দ্বিতীয় ধাপটি সঠিকভাবে সম্পন্ন করতে পারলে আপনার দেয়া ইমেইল ঠিকানায় একটি মেইল (Mail) চলে আসবে।
এখানে লেখা রয়েছে:
You recently requested an email subscription to Bangla Hacks. We can't wait to send the updates you want via email, so please click the following link to activate your subscription immediately:
এই মেইলটি আপনার ইমেইল ঠিকানাটি সঠিক কি না, আপনি নিজে আপনার ইমেইল ঠিকানা প্রদান করেছেন কিনা তা পরীক্ষার জন্য পাঠানো হয়। এখানে নীল রঙের দাগ চিহ্নিত, লাল রঙের তীর চিহ্ন দিয়ে দেখানো লিংকটিতে একবার ক্লিক করুন। ব্রাউজারে আর একটি ট্যাব খুলে গিয়ে আপনাকে জানানো হবে যে, আপনার ইমেইল ঠিকানাটি 'বাংলা হ্যাকস' ব্লগের নতুন পোস্ট নিয়মিত পাবার জন্য তালিকাভুক্ত করা হয়েছে। অর্থাৎ আপনার অনুরোধটি একটিভ (Active) হয়েছে।your email subscription confirmed. a message will be deliver to you.
এখন থেকে 'বাংলা হ্যাকস' ব্লগে নতুন কোন লেখা পোস্ট করা হলেই তা আপনার দেয়া ইমেইল ঠিকানায় পৌঁছে যাবে।

বাংলা হ্যাকস ব্লগের পোস্ট ইমেইলে সাবস্ক্রিপশন করতে গিয়ে কোন সমস্যা হলে জানাতে ভুলবেন না কিন্তু।

 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger