সার্চ ইঞ্জিন উপযোগী পোস্ট টাইটেল প্রদর্শন করুন

গুগল (Google) বা বিভিন্ন সার্চ ইঞ্জিন (Search engine) যখন তাদের সার্চ রেজাল্ট (Search Result) প্রদর্শন করে তখন তারা ব্লগের নামের (Blog Name) চাইতে পোস্ট টাইটেলকে (Post Title) বেশি গুরুত্ব দেয়। আমরা যারা সাধারণ ব্লগার (Ordinary Blogger), তারা অত কিছু চিন্তা না করেই ব্লগ লিখি। কিন্তু আপনি যদি সিরিয়াস ব্লগলিখিয়ে হন (Serious Blogger), তাহলে সার্চ ইঞ্জিনকে সমীহ করে চলতেই হবে। আর এই বিষয়টিকে মাথায় রেখে আমরা আমাদের ব্লগে এমন একটি কোড (Code) বসাবো যার ফলে ব্লগের পোস্ট টাইটেলটি ব্লগের নামের আগে প্রদর্শিত হবে।

 

উপরের ছবিটিতে ব্রাউজারের (Browser) টাইটেল বারে (Title Bar) লক্ষ্য করুন। এখানে ব্লগের নামটি প্রথমে দেখাচ্ছে, আর পোস্টের নামটি পরে দেখাচ্ছে। এবার নিচের ছবিটি লক্ষ্য করুন।

এই ছবিতে ব্লগের নামটি পরে এবং পোস্টের টাইটেলটি প্রথমে দেখাচ্ছে। এই বিষয়টিকেই বলে সার্চ ইঞ্জিন উপযোগী পোস্ট টাইটেল (Search Engine Friendly Post Title)। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (Search Engine Optimisation) নিয়ে যারা চিন্তাভাবনা করেন, সার্চ ইঞ্জিনের জন্য উপযোগী (Search Engine Friendly) পোস্ট যারা নিজেদের ব্লগে লিখতে চান, তাদের জন্য এই ব্যাপারটি দারুণ সুবিধা এনে দেয়। সার্চ ইঞ্জিন যেমন গুগল (Google), ইয়াহু (Yahoo), বিং (Bing) এরা পোস্টের নামটিকেই ব্লগের নামের চাইতে বেশি প্রাধান্য দেয়।

এছাড়াও অনেক সময় এমন হতে পারে যে সার্চ (Search) করে আপনার ব্লগটির কোন একটি পোস্ট পাওয়া গেল। কিন্তু আপনার ব্লগের নাম (Blog Name) যদি বেশ বড় হয়, তাহলে পোস্টের টাইটেল (Post Title) হয়তো পাঠক দেখতেই পেলেন না। সেক্ষেত্রে তিনি স্বাভাবিকভাবেই আপনার ব্লগটিকে এড়িয়ে (Overlook) যাবেন। কিন্তু পাঠক ধরে রাখতে হলে আপনাকে নিচের কোডটি ব্লগে স্থাপন করতেই হবে। আসুন, আজ আমরা জানে নেই কিভাবে সার্চ ইঞ্জিনের উপযোগী এই বিশেষ SEO TIPS টিকে নিজেদের ব্লগে স্থাপন করতে হয়।

এই টুইকসটি (Tweaks) খুব সহজে স্থাপন করা সম্ভব। নিচের ছবিটি লক্ষ্য করুন। ব্লগের HTML পাতার প্রথম অংশেই একটি বিশেষ কোড রয়েছে।
  • নিজের গুগল আইডি (Google ID) ও পাসওয়ার্ড (Password) দিয়ে ব্লগারে লগইন (Login) করুন।
  • ড্যাশবোর্ডে (Dashboard) লেআউট (Layout) অংশের এডিট এইচটিএমএল (Edit HTML) পাতায় চলে যান। সেখানে প্রথম দিকে নিচের লাইনটি খুঁজে বের করুন।
  • <title><data:blog.pageTitle/></title>
  • লাইনটিকে সম্পূর্ণ সিলেক্ট (Select) করে নিচের কোডটি দিয়ে প্রতিস্থাপন (Replace) করুন।
  • <b:if cond='data:blog.url == data:blog.homepageUrl'>
    <title><data:blog.pageTitle/></title>
    <b:else/>
    <title><data:blog.pageName/> ~ <data:blog.title/></title>
    </b:if>
  • এবার সেভ (Save) করুন।
  • অন্য ট্যাবে (Tab) থাকা (ফায়ারফক্স ডাউনলোড করুন) ব্লগটির যে কোন পোস্টের টাইটেলে (Post Title) ক্লিক (Click) করুন। যখন শুধুমাত্র পোস্টটি দেখা যাবে তখন ব্রাউজারের টাইটেল বারে (Browser Title Bar) খেয়াল করুন। পোস্টের টাইটেলটি প্রথমে দেখাচ্ছে। আর ব্লগের নাম দেখাচ্ছে পরে।
  • এখন আপনার ব্লগ সার্চ ইঞ্জিন সহায়ক হয়ে গেছে।
 

পাঠকের প্রতিক্রিয়া

কিছু কথা

সফটওয়ার ও ওয়েবওয়ারের বিভিন্ন টিপ্‌স, টিউটোরিয়াল, হ্যাক্‌স, টেমপ্লেট বা থিম্‌স ইত্যাদি নিয়েই আমি ব্লগ লিখছি। আমার প্রধান আগ্রহ ব্লগিং টিপস। এছাড়াও প্রযুক্তির বিচিত্র বিষয় নিয়ে মত বিনিময়, সমস্যা ও তার সমাধান এবং আলোচনা করার জন্য এই ব্লগ খুলেছি। আশা করি আপনি নিরাশ হবেন না। এই ব্লগের সব লেখাগুলো যেকোন মিডিয়ায় এই লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন। বিস্তারিত পড়ুন....

Search This Blog

© 2009-2014 Bangla Hacks | Design by: Bangla Hacks. Powered by: Blogger